freelance success imamcu07

Freelancing Success story Bn Bangladesh - ফ্রিল্যান্সার হয়ে ওঠার গল্পঃ

freelancer story - ২০১২ সালঃ

সবে মাত্র SSC পাশ করি, বন্ধুরা সবাই যখন ভাল ভাল প্রাইভেট কলেজে ভর্তি হওয়া নিয়ে ব্যাস্ত তখন আমি ও আব্দুল কাদির মোল্লা সিটি কলেজ থেকে ভর্তি ফর্ম নিয়ে বাসায় আসি। কিন্ত আমার আর প্রাইভেট কলেজে ভর্তি হওয়া হয়নি কারণ পরিবার সেই খরচটা বহন করার মত অবস্থায় ছিল না। আমার মন ভেঙ্গে যায় আর সেই সাথে অনেক স্বপ্ন, ইচ্ছা ছিল বড় হয়ে সেনাবাহিনীতে যোগ দেব আর সেই জন্য একটা ভাল কলেজে পড়াশুনাটা খুব জরুরী ছিল। আমার বন্ধুরা সবাই বিভিন্ন কলেজে ভর্তি হয়ে যায় আর আমি তখনো কোথাও ভর্তি হইনি। এভাবে বাসায় বসে কেটে যায় আরও ২-৩ মাস, হঠাৎ এক বন্ধুর সাথে দেখা আর সে তখন বলতেছিল সে ডিপ্লোমাতে ভর্তি হবে।
Digital Marketing Training Institute In Dhaka - [Detail List]
আমি তখন ডিপ্লোমা সম্পর্কে তেমন বেশি কিছু জানতাম না তবে ডিপ্লোমাতে নাকি কম্পিউটার সাবজেক্ট আছে আর খরচ অনেক কম। এই কথাটা আমার মাঝে এক নতুন স্বপ্নের জন্ম দিয়েছিল এবং আমি ডিপ্লোমাতে ভর্তি পরীক্ষা দেই। সাবজেক্ট হিসেবে কম্পিউটার আর ইন্সিটিউট হিসেবে নরসিংদী পলিটেকনিক ইন্সিটিউট দিয়েছিলাম আর রেজাল্ট এ NPI এর CSE Department এ আমার নামটাই সবার আগে এসেছিল এবং ৪ বছর পর আলহামদুলিল্লাহ ক্লাসের সবচেয়ে ভাল রেজাল্ট ও আমার ভাগ্যেই ছিল।
freelance success imamcu07
আর সেই থেকে আমার এক নতুন পথচলা শুরু হয় এবং সূচনা হয় আমার জীবনে এক নতুন অধ্যায়ের । আমি যখন ৩য় সেমিস্টারে পরি তখন এক রকম পরিবার থেকে জুড় করে একটা কম্পিউটার আদায় করি কিন্তু সেটা খুব ভাল মানের ছিল না core to duo processor এর কম্পিউটার । ডিপ্লোমাতে গরীব ও মেধাবী স্টুডেন্টদের বিশ্ব ব্যাংক থেকে stipend (বৃত্তি) দেয়া হয় আর সেই লিস্ট এ আমারও নাম আসে। আমাদের সময় প্রতি সেমিস্টার এ ৪৮০০ টাকা দেয়া হত। আমি সেই core to duo processor এর কম্পিউটার টা বিক্রি করেদেই এবং আমার ডিপ্লোমা থেকে পাওয়া কিছু টাকা সেই সাথে আগের পুরাতন কম্পিউটার এর কিছু টাকা আর মায়ের কিছু জমানো টাকাসহ সব মিলিয়ে ৪১৩০০ টাকা দিয়ে ASUS X555LA ল্যাপটপ কিনেছিলাম সেই ১৪ সাল এর মাঝামাঝি সময়ে। আর সেই থেকে এখন পর্যন্ত এটাই আমার সর্বক্ষণের সঙ্গী। একদিন গুগল এ বাংলায় সার্চ করতেছিলাম কম্পিউটার, সফটওয়্যার, বাংলাদেশী কম্পিউটার ইত্যাদি লিখে, হঠাৎ অসীম কুমার পাল এর HTML শেখার বই পেয়ে যাই এবং web design সম্পর্কে জানতে পারি। YouTube এ Web Development সম্পর্কিত প্রচুর resources খুজে পাই কিন্তু সমস্যা হল ইন্টারনেট। তখন আমাদের এলাকায় ইন্টারনেট বলতে শুধু মাত্র 2G ইন্টারনেট ছিল। এভাবে কচ্ছপ এর চেয়ে ও ধীর গতিতে 2G ইন্টারনেট নিয়ে চলতেছিল আমার নিজের পাঠশালা যেখানে আমি নিজেই শিখক নিজেই ছাত্র।

 ২০১৭ সালঃ 

আমার জীবনের সবচেয়ে ব্যাস্ত সময়.........। কত রাত যে নির্ঘুম কেটেছে আমি নিজেও জানি না। আমাদের ডিপ্লোমা কোর্স শেষ, তাই সবাই চাকরি খোঁজায় ব্যাস্ত, কেউ কেউ চাকরি পেয়ে ও গেল কিন্ত আমি তখনো স্বপ্ন দেখি আমি ফ্রিলান্সার হব। প্রতিবেশী, আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব সবাই আলোচনা সমালোচনা করতো। ডিপ্লোমা পাশ করা একটা ছেলে বেকার বসে থাকলে যা হয় আর কি ।
আমি এক রকম দিশেহারা হয়ে পরেছিলাম এবং মনে মনে সিদ্ধান্ত নিলাম ২০১৭ সালের মধ্যে আমি ১ ডলার হলে ও উপার্জন করব আর যদি সেটা করতে না পারি তাহলে ফ্রিল্যান্সিং ছেড়ে দিয়ে অন্য কিছু চিন্তা করব। UpWork এ account করেছিলাম ২০১৬ সালে এবং ৪ টা কাজে অ্যাপ্লাই করেছিলাম কিন্তু কোন response পাইনি, তাই UpWork নিয়ে research করা শুরু করলাম। অনেক টপ রেটেড ফ্রীলান্সারদের প্রোফাইল ঘাটাঘাটি করে আমি তাদের সবার প্রোফাইল এ ২ টা ইউনিক বিষয় খেয়াল করি।
১ম: Overview 
এবং
২য়: Portfolio. 
আর তাই সিদ্বান্ত নিলাম নিজের প্রোফাইলকে যতটা সম্ভব ইউনিক ভাবে উপস্থাপন করব। কিন্তু portfolio তে দেওয়ার মত ইউনিক কোন কিছুই ছিল না। সব psd template গুলো google থেকে নেয়া এবং এগুলো অন্য কারো না কারো তৈরি করা ( যদিও সবগুলোই open source ছিল)।
Free Digital Marketing Course In Bangladesh [Update 2024]
ব্যাপারটা আমার personality তে আঘাত করে। তারপর Graphic Design ও শিখতে আরম্ভ করি। কয়েক মাস চেষ্টার পর ThemeForest এ আমার প্রথম Napa PSD (66 PSD's) টি approve হয় (After four times soft-rejection) এবং সেই দিনই আমি প্রথম সেল পাই এবং ৬ ডলার উপার্জন করি। সেই দিনটার কথা আমার আজও স্পষ্ট মনে পরে, আনন্দ আর উচ্ছাসে ভরপুর ছিল সেই দিনটি। তবে সেই সুখ বেশিদিন ছিল না। ৫ দিনে ৬ টা সেল হয় এবং আমি প্রায় $30+ উপার্জন করি কিন্তু আর কোন সেল নেই। মানে আমার প্রতিটি ডিজাইন করা পেইজ এর average price $0.5 এর কম। তবুও আমার আগ্রহের কোন কমতি ছিল না। তারপর, একটা ওয়ান পেজ HTML Template তৈরি করি এবং ১৪ ডলার করে ৪ বার সেল হয়।
আমি এই অল্প উপার্জনেও আনন্দিত ছিলাম কারণ আমার ২০১৭ সালের টার্গেট আমি পূরণ করতে সক্ষম হয়েছিলাম। 103+ pages Napa Multipurpose HTML template তৈরি করলাম প্রায় ৩ মাসে, 2 বার soft-reject সহ সব মিলিয়ে approval পেতে সময় লেগে যায় প্রায় ৫ মাস। অবশেষে ২২ মে ২০১৭ তে approve. আমি খুব excited ছিলাম কিন্তু টোটাল সেল পাই মাএ ১১ টা, সপ্তাহ খানেক পর আর কোন সেল নেই। আমার মনে আছে, একদিন কেউ একজন আমাকে ফেইসবুক এ মেসেজ দিয়ে জিজ্ঞাসা করল :- Napa HTML কি আপনার? আমি: জি। ১০৩ পেইজ আর মাএ ১১ টা সেল? হা হা হা...... আমি: চুপচাপ মেসেন্জার থেকে ব্লক করে দিলাম। জীবনে বাথরুমে গিয়ে চিল্লায়া কান্না করেছিলেন কোনদিন? না করলে বুঝবেন না এর ফিলিংসটা কেমন। আমি বুঝেছিলাম। এবার সিদ্বান্ত নিলাম মার্কেট রিসার্চ করে তারপর আবার ThemeForest এ কাজ শুরু করব। গত রমজানে Gorilla নামে একটি Landing HTML template(with PSD's) তৈরি করি এবং ১৮ ডলার করে এখন পর্যন্ত ৮৬ টি সেল পাই। তারপর Hornbill তৈরি করি যা থেকে এখন পর্যন্ত পাই ৫৬ টি সেল। এভাবে এক এক করে আমার upWork এর portfolio ঝুড়িতে নিজের তৈরি করা কাজ জমা হতে শুরু করে।

 ২০১৮ সালঃ

আমার জীবনের সবচেয়ে স্মরণীয় বছর। ইতিমধ্যে কয়েকটা ছোটখাট কাজ পেয়ে যাই UpWork এ যার মধ্যে প্রথম কাজটা পাই Aleksandar Ackovaski নামক একজন client এর মাধ্যমে যিনি Napa HTML template কিনেছিলেন এবং কিছু customization এর জন্য আমার সাথে contact করে এবং আমি তাকে UpWork এ নিয়ে এসে কাজটা করে দেই। সেই থেকেই UpWork নিয়ে আমার পথচলা শুরু হয়। বর্তমানে, একটা UK কোম্পানিতে Full Time Employee হিসেবে কাজ করতেছি। ক্লায়েন্ট কে জিজ্ঞাসা করেছিলাম, ৫০+ এপ্ল্যাই তার মানে নিশ্চয়ই আমার চেয়ে কম রেটে আরও expert অনেকে ছিল কিন্তু আমার কোন জিনিষটা তোমার কাছে সবচেয়ে আলাদা লেগেছিল যে কারণে তুমি আমাকে সিলেক্ট করলে? ক্লায়েন্ট এর রিপ্লে: Your cover letter & portfolio.

freelance success imamcu07
 আলহামদুলিল্লাহ এখন প্রতি মাসে six figure salary পাই। যেহেতু Full Time Employee তাই office hours এ কোন কাজ না থাকলেও মাস শেষে বেতন পাই। ভার্সিটির ক্লাস কিংবা পরীক্ষা থাকলে ইচ্ছা মত ছুটি কাটাই, নিজের পছন্দমত timezone এ করে কাজ করি আর প্রতি সপ্তাহে weekend তো আছেই। এখন আর রাত জেগে কাজ করতে হয় না। জীবন যে এত সুন্দর হয় সেটা আমার এর আগে জানা ছিল না। আমার আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব সবাই এখন আমাকে নিয়ে গর্ভ করে। ২০১৭ সালে যেই আমি দুশ্চিন্তা আর হতাশায় রাতে ঘুমোতে পারতাম না সেই আমি ২০১৮ সালে আমার পরিবারকে নতুন স্বপ্ন দেখাই।
Top 5 Best Digital Marketing Certification To Take In 2024
 অবসর সময়ে Upwork Bangladesh গ্রোপে এসে সবার পোস্ট আর কমেন্ট পরতাম। তাই নতুন করে নিজের কোন প্রশ্ন করার প্রয়োজন পরত না। ইচ্ছাছিল একদিন আমি ও Top Rated হব এবং সবার সাথে আমার গল্পটা শেয়ার করব। আলহামদুলিল্লাহ আজকে টপ রেটেড ব্যাজ পেলাম। আজকের দিনটা আমার জন্য অনেক স্পেশাল। আমার জন্য সবাই দোয়া করবেন যেন নিজের কাজের মাধ্যমে বাংলাদেশের সুনাম ধরে রাখতে পারি।

 পরিশেষে বলতে চাই:
===============

”যদি আপনি মেধার দৌড়ে জিততে না পারেন,তবে পরিশ্রমের দৌড়ে জেতার চেষ্টা করুন কেনোনা এর বিপরীতে প্রতিযোগীর সংখ্যা কম কিন্তু জয়ী হবার সম্ভাবনা বেশি”।
 ---স্টিফেন উইনবাম ।


লিখেছেনঃ Tawhidul Islam


ফ্রিল্যান্সিং ও ফাইভার রুলস নিয়ে আরো জানতে চলে আসুন Freelancing Geek  এ।

2 মন্তব্যসমূহ

  1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  2. Greetings!
    Very helpful advice within this article!
    It is the little changes that will make the most significant changes.Such an amazing post.
    Thanks a lot for sharing!
    Dollar buy sell

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন