What is SEO – Search Engine Optimization?


SEO বা এস ই ও বুঝতে হলে সবার আগে বুঝতে হবে Search Engine। সার্চ ইন্জিন এর সাথে আমরা সবাই মোটামুটি পরিচিত।সার্চ ইঞ্জিন হচ্ছে Google, Yahoo, Ask  ইত্যাদি। এগুলোর মধ্যে Google সবচেয়ে জনপ্রিয় Search Engine। গুগল এ আপনি কোন বিষয় জানার জন্য সার্চ করলে সে অনুযায়ী সবচেয়ে ভাল তথ্যবহুল যে সাইট টি আছে আপনাকে সেটা দেখাবে। 
what is seo
What is SEO?

যেখানে ভিজিট করলে আপনি আপনার কাঙ্খিত তথ্য গুলো পাবেন। এভাবে আপনি আপনার সাইটটি যেভাবে গুগলের টপে নিয়ে আসবেন এটাই এস এর কাজ।  
অর্থাৎ গুগল বা যে কোন সার্চ ইন্জিন আপনি যেভাবে করে নিজের সাইটকে সবার উপরে প্রথম পেজ আনবেন এই কাজটাকেই এসইও ( SEO ) বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কেন শিখবেন??

অনলাইন মার্কেটিং একটা গুরুত্বপূর্ণ পার্ট হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ( SEO)। যা কিনা সার্চ ইঞ্জিন (গুগল, বিং, ইয়াহু, ইত্যাদি) থেকে ভিজিটর আনতে সাহায্য করে। আপনি নিজের থেকে একটা জিনিস ভাবুন আপনি যদি কোন বিষয় জানার জন্য সার্চ করেনতখন সার্চ রেজাল্ট এর সাইট গুলোর কোন সাইট টাতে আপনি ক্লিক করেন? প্রথম টাতে নাকিপরের গুলোতে? এভাবে সব ধরনের বিষয়ের ক্ষেত্রে একই রকম।  
আর মানুষ এই কারনে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখতে চায়। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন জানা থাকলে সার্চ ইঞ্জিন থেকে ফ্রী ভিজিটর যে রকম আনা যায়, সেরকম গুগলকে প্রতি মাসে হাজারের উপর ডলার দেওয়া থেকে বেচে যাওয়া যায়। এটা আরেকটু পরিস্কার করি যেমন আপনি যখন গুগলে কোন বিষয় লিখে সার্চ দেন দেখবেন প্রথম কিছু পেইড এড শো করে। এই কী ওয়ার্ডে সার্চ দিলে এই সাইট টি প্রথমে শো করার জন্য গুগল কে পেইড করতে হয়েছে। আর জন্য এক কথায় বলা যায় যে, কোন ইনভেস্টমেন্ট ছাড়াই ইনকাম করতে হলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন আপনাকে শিখতেই হবে।

হয়ত আপনি ভাবতে পারেন তাহলে আমার সাইট টা তো টপে থাকলো না হুম এটা যেমন ঠিক তেমনি ওর পেমেন্ট এর কথা ভাবুন তার সাইট গুগল এর টপে রাখার জন্য তাকে প্রতি ক্লিক গুগল কে ডলার করে পে করতে হচ্ছে। আর এক্ষেত্রে আপনি পাচ্ছেন পুরো ফ্রিতে।  
আরেক টা জিনিস মাথায় রাখবেন পেইড এড গুলো সবাই পছন্দ করে না। আপনি নিজের থেকে চিন্তা করেন আপনি যদি কোন সাইটে ভিজিট করেন সেখানে যদি কোন এড দেখায় তাহলে আপনি কি এড ক্লিক করেন নাকি সেটা স্কিপ করে যান। এরকম সবাই এড এর সাইট গুলোতে ক্লিক করে না। আর সার্চ ইন্জিন ্যাংক হিসেব করে এড দেয়া সাইট এর পরের সাইট গুলো।  
জন্য এস এর চাহিদা কখনই কমবে না প্রতিনিয়ত বাড়তেই থাকবে।

seo process

একদিকে SEO এর মাধ্যমে আপনি আউটসোর্সিং করতে পারবেন। আপনার জন্য অনেক কাজ অপেক্ষা করছে। আবার যদি আপনি চিন্তা করেন আউটসোর্সিং করব না নিজের বিজনেস নিজে ডেভলপ করব আপনি সেটাও পারবেন।  
আর সবচেয়ে বড় কথা হচ্ছে আপনি যদি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখেন তবে আপনার জন্য যে কোন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন অনলাইন আয়ের জগতে। একটা প্রোডাক্ট তৈরি করা থেকে একটা প্রোডাক্ট মার্কেট পাওয়া অনেক কষ্ট। আর আপনি যখন সেই কঠিন কাজটা নিজের আওতায় অন্তর্ভুক্ত করতে পারবেন তখনি আপনি অনলাইন আয়ের জগতে নিজেকে স্বাবলম্বী করতে পারবেন।

আর বর্তমানে ইকমার্স ব্যাবসা, যে কোন ধরণের বিজনেস ডেভলপ করা সব কিছুই প্রযুক্তির সাহায্যে হচ্ছে। আর সব কিছুই আপনি সম্ভব করতে পারবেন SEO দ্বারা।  
আরেক টু দেখে নিন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন আপনাকে কি কি বিষয়ে সাহায্য করবে ?? 

1. আপনার সাইটের ভিজিটর বৃদ্ধির ক্ষেত্রে। 
2. ROI বা আপনার বিনিয়োগ ফিরে পাবেন (ROI=Return on Investment)
3. অতিরিক্ত পরিমাণ বিনিয়োগ বাঁচাতে পারবেন।
4. খুব কম বিনিয়োগে নিজের কোম্পানি বা ব্র্যান্ড কে প্রচার করাতে পারবেন।

SEO কোথায় শিখবেন?? 

SEO শেখার বিভিন্ন উপায় আছে।আমি কিছু শেয়ার করলাম। 
১। ট্রেনিং সেন্টার
২। অনলাইনে বিভিন্ন ব্লগ পরে বা গুগল এর সাহায্য নিয়ে।
 ৩। ভিডিও টিউটোরিয়াল দেখে

এই উপায় গুলু ফলো করে আপনি SEO শিখতে পারেন
এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে এই উপায় এর মধ্যে কোনটা আমার জন্য ভাল হবে ? প্রথম দুইটা উপায় আপনার জন্য সব থেকে বেশি ভাল হবে  
এখন আবার প্রশ্ন যে, তিন নাম্বারটা কেন বেশি ভাল হবে না ?
 উত্তরঃ আপনি যদি ভিডিও টিউটোরিয়াল দেখে কাজ শিখেন তাহলে আপনার শিখার আগ্রহ ওই ভিডিও টিউটোরিয়াল পর্যন্ত সীমাবদ্ধ থাকবে কোন কিছু জানার জন্য আপনি ভিডিও টিউটোরিয়াল খুঁজবেন, ভিডিও টিউটোরিয়াল এর উপর নির্ভর থাকবেন কোন কিছু জানার জন্য তখন আপনি গুগল ব্যাবহার করবেন না ইউটিউব ব্যাবহার করে ভিডিও খুঁজবেন যার কারনে আপনার জ্ঞান ভিডিও পর্যন্ত সীমাবদ্ধ থাকবে যার কারনে ভিডিওটাকে আমি ওই ভাবে সাপোর্ট করি না  

 বাকি রইল টা ট্রেনিং সেন্টার অ্যান্ড অনলাইনে ব্লগ পরে আপনি যদি ট্রেনিং সেন্টার থেকে ট্রেনিং নিয়ে এস শিখতে চান তাহলেও পারবেন তবে আপনাকে ভাল মানের  এস  এক্সপার্টদের কাছ থেকে ট্রেনিং নিতে হবে যদি সেই রকম কোন ট্রেনিং সেন্টার না পান তাহলে অনলাইনকে বেছে নিন এখন ধরুন আপনি একটা ট্রেনিং সেন্টার থেকে এস  শেষ করলেন আর ট্রেনিং শেষ করার পর যদি আপনি মনে করেন যে আপনি SEO ( এস ও ) এক্সপার্ট হয়ে গেছেন তাহলে মস্ত বড় ভুল করলেন

  এখন বর্তমানে ট্রেনিং সেন্টার গুলুতে মোটামুটি বেসিক শিখানো হয় আর খুব কম প্রতিষ্ঠান আছে যারা ট্রেনিং চলাকালীন সময়ে লাইভ প্রজেক্ট দেখায়  কিন্তু এতেও আপনাকে এক্সপার্ট হতে পারবেন না। ট্রেনিং শেষ করে আপনার ব্যাক্তিগত সাইট কে এস করার ক্ষেত্রে এবং ইন্টার্নির ব্যাবস্থা করে কোন লাইভ প্রজেক্টে কাজ করালে আমি আশা করি আপনি কাজ করার মত এস শিখতে পারবেন। কিন্তু কখনোই এক্সপার্ট বলতে পারবেন না। কারন এটা যে সময় আপডেট হতে পারে অতএব আপনাকে শেখার উপরে কাজের উপরেই থাকতে হবে।

§         আপনাকে যা করতে হবে :
ট্রেনিং চলাকালীন ওখান থেকে যে লাইভ প্রজেক্ট গুলো দেখানো হবে সেগুলোর পাশাপাশি নিজের ব্যাক্তি গত প্রজেক্ট   করতে হবে।
ট্রেনিং শেষে ট্রেনিং ইন্সটিটিউট কমপক্ষে তিন মাস সময় নিয়ে তাদের থেকে লাইভ প্রজেক্ট করে আপনাকে   আগাতে হবে।
এমন প্রতিষ্ঠান ভর্তি হবেন যাদের ট্রেইনার রা আসোলেই এসইও কাজ করেন। যে প্রতিষ্ঠান ট্রেনিং এর পরেও   আপনাকে তাদের সাথে থেকে ইন্টার্নি বা তাদের প্রজেক্টে কাজ করার সুযোগ দেয়।
যে প্রতিষ্ঠান আসলেই টাকার থেকে শিখানোর ব্যাপারে আগ্রহী সেসব প্রতিষ্ঠান কে বাছাই করে নিতে হবে।
আপনি যেখানে ভর্তি হবেন তাদের মডিউল দেখেন তারপরে যারা এক্সপার্ট আছে তাদের কে মডিউল দেখান   তারা যদি আপনাকে সাজেষ্ট করে ভর্তির ব্যাপারে তাহলে আপনি ভর্তি হবেন।

সর্বপরি গুগল যদি আপনি ভাল করে কাজে লাগাতে পারেন তাহলে আপনার এক্সপার্ট হওয়া কেউ ঠেকাতে পারবে না এমন অনেকেই আছে যে অনেক অ্যাডভান্স জিনিস পারে কিন্তু ছোট কাজ সেটা পারে না কিন্তু সে সেই কাজটা শিখেছিল এখন মনে নেই আর তার না পারার কারন হচ্ছে অ্যাডভান্স জিনিস শিখতে গিয়ে সে বেসিক অনেক কিছুই ভুলে গেছে এই রকম যেন আপনার ক্ষেত্রে না হয় সে জন্য আপনি যে টুকু শিখেছেন সেই টুকু নিয়ে প্রতিদিন অনুশীলন করতে হবে আর অ্যাডভান্স কাজ গুলো শিখতে হবে

SEO (এস ও) শিখতে আপনাকে কি কি বিষয় শিখতে হবে?


  • Basic concepts of a website promotion
  • Discussion on White Hat, Grey Hat, and Black Hat SEO
  • Keywords
  • Back Links
  • Anchor Text
  • Page Rank
  • Website Age
  • Understanding Authority
  • Ranking Factors
  • Introduction to Keyword Research
  • Keyword Tools
  • Finalization of Keywords
  • Domain Selection & SEO Friendly Website Structure
  • Single Page Optimize
  • Robots.txt and Sitemap.xml
  • Important on-site factors
  • Google Webmaster Tools & Analytics
  • Link Strategy & Monitoring
  • Reporting, Portfolio building & Auditing

Post a Comment

নবীনতর পূর্বতন